১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বিদেশী নাগরিকদের নাম ও অবদান

বাংলাদেশের মুক্তিযুদ্ধে কিছু বিদেশী নাগরিকের অবদান ভুলার মতো না।তাদের জন্য ১৯৭১ এর যুদ্ধের বিবরণ ও কারণ বিশ্ব দরবারে তুলে ধরা হয়।নিম্নে বিদেশী নাগরিকদের নাম তুলে ধরা হলো-

ডব্লিউ এ এস ওডারল্যান্ড

পেশায় তিনি একজন সাংবাদিক এবং নেদারল্যান্ডের নাগরিক। ১৯৭১ সালের ২৫ মার্চ অপারেশন সার্চলাইট এর সময় সারা রাত লুকিয়ে লুকিয়ে পাকিস্তানী বাহিনীর ভয়াভতা ক্যামেরাবন্দী করেন।

ফাদার ভিডিও ভেরেনজি

তিনি ছিলেন ইটালির নাগরিক এবং যশোরের একটি গীর্জায় কর্মরত ছিলেন। যুদ্ধের সময় তিনি বাঙালি নাগরিকদের গীর্জায় আশ্রয় দিতেন। যাতে পাকিস্তানী বাহিনী থেকে নিরাপদ থাকে।

জুলিয়ান ফ্রান্সিস

তিনি ছিলেন যুক্তরাজ্যের নাগরিক। যুদ্ধের সময় তিনি অক্সফাম ত্রান কার্যক্রমের জন্য কলকাতায় স্বেচ্ছাসেবক হিসেবে কর্মরত ছিলেন ।

অ্যালেন গিন্সবার্গ

মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গ, ১৯৭১ সালের সেপ্টেম্বর মাসে কলকাতা থেকে যশোরের সীমান্ত এলাকার শরণার্থী শিবিরে আসে । এবং সেখানের মানুষের কষ্ট প্রত্যক্ষভাবে দেখে। এবং শরণার্থী শিবিরের পরিস্থিতি বিবেচনা করে একটি কবিতা লিখেন, যার নাম “সেপ্টেম্বর অন যশোর রোড”।

আর্চার কে ব্লাড

তিনি ছিলেন মার্কিন কনসাল জেনারেল, এবং তিনি লিখালিখি করতে পছন্দ করতেন। ১৯৭১ সালের পাকিস্তানী বাহিনীর বর্বরতার বর্ণনা করে তিনি একটি গ্রন্থ রচনা করেন। তার গ্রন্থের নাম ছিল “দ্য ক্রুয়েল বার্থ অফ বাংলাদেশ”।

জর্জ হ্যারিসন

১৯৭১ সালে বাংলদেশের অসহায় মানুষদের সাহায্য করার লক্ষ্যে তিনি একটি কনসার্ট এর আয়োজন করেন এবং কনসার্ট থেকে আয় হওয়া সম্পূর্ণ টাকা তিনি বাংলাদেশের অসহায় মানুষের জন্য ব্যায় করেন।